Top News

সেরা 10টি অ্যামাজন পরিসংখ্যান যা আপনার 2024 সালে জানা দরকার . EARNADVIWE




বছরটি ছিল 1994 যখন বেজোস তার চাকরি ছেড়ে দেন এবং তার গ্যারেজ থেকে অ্যামাজন চালু করেন। 1995 সালে, প্রথম আইটেমটি অ্যামাজনে অনলাইনে অর্ডার করা হয়েছিল - একটি বই। লঞ্চের প্রথম মাসে, অ্যামাজন ইতিমধ্যেই 50টি রাজ্যে এবং 45টি বিভিন্ন দেশে মানুষের কাছে বই বিক্রি করেছে৷ 30 দিনের মধ্যে, এটি বিক্রিতে প্রতি সপ্তাহে $20,000 উপার্জন করেছে।

Amazon চালু হওয়ার 25 বছরে, এটি বিশ্বের বৃহত্তম অনলাইন খুচরা বিক্রেতার শিরোনাম ধারণ করেছে এবং এটি একটি পরিবারের নাম হয়ে উঠেছে।

অ্যামাজন অনলাইন কেনাকাটার সমার্থক হয়ে উঠেছে। এবং এটি নতুন পণ্য, অধিগ্রহণ এবং বিভিন্ন পরিষেবার অফার তৈরি করে যা এর গ্রাহক বেসকে প্রসারিত করে চলেছে। আমাজন যতটা সম্ভব গ্রাহকদের কভার করার চেষ্টা করার জন্য তার লক্ষ্য বাজার প্রসারিত করেছে। এবং এটি একটি দুর্দান্ত কাজ করছে, কারণ আমাজনে প্রত্যেকের জন্য কিছু আছে বলে মনে হচ্ছে। অনলাইন শপিং ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠলে, লোকেরা প্রায় সবকিছুর জন্য অ্যামাজনে ফিরে আসে, তা দৈনন্দিন মুদি বা মৌসুমী উপহার হোক না কেন।

তাই আপনি যদি অ্যামাজনে বিক্রি করার জন্য ধারনা খুঁজছেন, বা আপনার কিছু অনুপ্রেরণা দরকার আপনার নিজস্ব ইকমার্স স্টোর তৈরি করুন, আমাদের চেক আউটআমাজন গাইড যেটি আপনাকে ধাপে ধাপে কৌশল শেখাতে পারে কিভাবে আপনি অ্যামাজনে বিক্রয় পেতে পারেন।

এখানে সেরা 10টি অ্যামাজন পরিসংখ্যান রয়েছে যা আপনাকে 2023 সালে জানতে হবে।


1. আমাজনের জনপ্রিয়তা




আমাজনের জনপ্রিয়তা অনস্বীকার্য, এবং সংখ্যা এটি সব বলে. অ্যামাজন অ্যাপটি মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম জনপ্রিয় শপিং অ্যাপ98.07 মিলিয়ন ব্যবহারকারী মাসে অন্তত একবার এটি অ্যাক্সেস করা (Statista, 2021)। এটি এটিকে ওয়ালমার্টের শপিং অ্যাপের ঠিক পিছনে রাখে, প্রতি মাসে 120 মিলিয়ন লোক ব্যবহার করে।


অ্যামাজনের অ্যাপের ব্যবহার টার্গেটকেও এক মাইল ছাড়িয়ে গেছে। আমাজনের সাথে তুলনা করে, প্রতি মাসে মাত্র 17.12 মিলিয়ন মানুষ টার্গেট অ্যাপে কেনাকাটা করে।

মোবাইল কমার্স অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন ক্রেতাদের মধ্যে। প্রকৃতপক্ষে, মার্কিন যুক্তরাষ্ট্রে মোবাইল খুচরা বিক্রয় আঘাত করবে বলে আশা করা হচ্ছে$431 বিলিয়ন 2022-এ। এটি বিরামহীন অভিজ্ঞতার কারণে হতে পারে যে শপিং অ্যাপগুলি তাদের গ্রাহকদের সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। অনলাইনে কেনাকাটা করা খুব সহজ এবং চাপমুক্ত হয়ে উঠছে। এটি আরও যোগ করে যে গ্রাহকরা যেতে যেতে তাদের পছন্দের পণ্য কিনতে পারেন। অনলাইনে কেনাকাটা করার জন্য তাদের ডেস্কটপ কম্পিউটারের সামনে থাকতে হবে না।

আমাজনকে ক্রেডিট দেওয়ার জন্য, এটি গ্রাহকদের জন্য অনলাইন কেনাকাটায় বিপ্লব এনেছে। এটি কেনাকাটার অভিজ্ঞতাকে অবিশ্বাস্যভাবে মসৃণ করে তুলেছে। আপনি Amazon এ প্রায় সব কিছু অর্ডার করতে পারেন। এবং আরেকটি কারণ যা আমাজনের পক্ষে ওজন করে তা হল এটি তার গ্রাহকদের সাথে একটি শক্তিশালী সম্পর্ক তৈরি করেছে। কিন্তু পরে যে আরো.


2. গ্রাহকদের আমাজন বিশ্বাস




গ্রাহকরা Amazon-এবং সঙ্গত কারণে বিশ্বাস করেন। 2,000+ মার্কিন গ্রাহকদের একটি সমীক্ষার উপর ভিত্তি করে,87% ক্রেতা সম্মত হন যে তারা অন্যান্য ইকমার্স সাইটগুলির তুলনায় Amazon থেকে পণ্য কেনার সম্ভাবনা বেশি (Feedvisor, 2022)। অস্বীকার করার উপায় নেই যে আমাজন ইকমার্সের কেন্দ্রে রয়েছে। এই পয়েন্টটি বিশেষভাবে সেই গ্রাহকদের জন্য সত্য যারা অনলাইনে নিয়মিত পণ্য ক্রয় করেন। প্রকৃতপক্ষে, 53% অ্যামাজন ক্রেতা সপ্তাহে অন্তত একবার কিছু কিনছেন, এবং 10 জনের মধ্যে একজন বলে যে তারা প্রতিদিন তা করে।

গ্রাহকের আস্থা অর্জন একটি কোম্পানী বা ব্র্যান্ড হিসাবে সফল হওয়ার দিকে একটি ধাপ ধাপ। আমাজন তার গ্রাহকদের সাথে যে বিশ্বাস তৈরি করেছে তা ধারাবাহিক এবং স্বচ্ছ পণ্য অভিজ্ঞতার উপর ভিত্তি করে।ফোর্বস বিখ্যাতভাবে বলেছেন, "আমাজন আমাদের কাঙ্খিত পণ্যগুলি যথাসময়ে, অক্ষতভাবে একই ব্র্যান্ডের ব্রাউন বক্সে সরবরাহ করে আমাদের বিশ্বাস অর্জন করেছে — ধারাবাহিকভাবে।"

সুতরাং, আপনার যদি একটি ব্র্যান্ড বা ব্যবসা থাকে তবে আপনার চিন্তা করা উচিতগ্রাহক সম্পর্ক উন্নয়নশীল। গ্রাহক সম্পর্ক আপনাকে আরও ক্রেতাদের জয় করতে সাহায্য করবে। অনলাইন কেনাকাটার যুগে, অনলাইনে সত্য এবং পরিষ্কার পণ্যের তথ্যের উপর ফোকাস করে আপনি আপনার গ্রাহকদের একটি ধারাবাহিক অভিজ্ঞতা প্রদান করতে পারেন। ব্র্যান্ডের উচিত তাদের শ্রোতাদের সঠিক বিষয়বস্তু প্রদান করে তাদের সাথে বিশ্বাস গড়ে তোলার দিকে মনোনিবেশ করা,উত্সাহজনক পর্যালোচনা, এবং প্রদানউচ্চ মানের গ্রাহক সেবা, যা গ্রাহকদের দীর্ঘমেয়াদে আপনার ব্র্যান্ডকে বিশ্বাস করতে সাহায্য করবে।

আপনি যদি শিখতে চানঅ্যামাজনে কীভাবে বিক্রি করবেন, এই গাইডটি দেখুন.


3. অ্যামাজন প্রাইম সদস্যের সংখ্যা



অ্যামাজনের প্রাইম মেম্বারশিপ প্রোগ্রাম ক্রমবর্ধমান অনলাইন ক্রেতাদের কাছে পৌঁছে যাচ্ছে। বর্তমানে সেখানে168 মিলিয়ন প্রাইম গ্রাহক মার্কিন যুক্তরাষ্ট্রে (CIRP Amazon, 2022)।

অ্যামাজন প্রাইম হল অ্যামাজন দ্বারা অফার করা একটি প্রদত্ত সাবস্ক্রিপশন পরিষেবা। প্রোগ্রামটি 2005 সালে চালু হয়েছিল এবং এটি আন্তর্জাতিকভাবে উপলব্ধ। সাবস্ক্রিপশনে বিনামূল্যে দুই দিনের (বা দ্রুত) শিপিং, মিউজিক এবং ভিডিও স্ট্রিমিং এবং গ্রাহকদের জন্য একচেটিয়া এবং প্রারম্ভিক অ্যাক্সেস ডিলের মতো পরিষেবা অন্তর্ভুক্ত রয়েছে। নিয়মিত অনলাইন ক্রেতাদের জন্য, অ্যামাজন প্রাইমের সুবিধাগুলি অনস্বীকার্য।

যদিও প্রতিবেদনে বলা হয়েছে যে সাম্প্রতিক বছরগুলিতে অ্যামাজন প্রাইম গ্রাহকদের বৃদ্ধি মালভূমিতে হয়েছে, এটি এখনও গত এক দশকে ব্যাপক বৃদ্ধির প্রতিনিধিত্ব করে। 2013 সালে, শুধুমাত্র 17 মিলিয়ন প্রাইম গ্রাহক ছিল। এর অর্থ হল 10 বছরে অ্যামাজন প্রাইম সদস্যের সংখ্যা 10 গুণ বেড়েছে।

প্রাইম ব্যবহারকারীরাও অ্যামাজনের বিক্রয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ প্রতিনিধিত্ব করে।ডেটা এটাও দেখায় যে এই ব্যবহারকারীদের গ্রুপ যারা এক বছর আগের তুলনায় এখন Amazon-এ বেশি কেনাকাটা করছে।


4. আমাজন রাজস্ব



হিসাবেবিশ্বব্যাপী ইকমার্স বিক্রয় বৃদ্ধি অব্যাহত, এটা কোন আশ্চর্য হিসাবে আসা উচিত যে হিসাবেশীর্ষ ইকমার্স কোম্পানি বিশ্বে, আমাজনের রাজস্ব অনুরূপ বৃদ্ধি প্রতিফলিত করে।

অ্যামাজন থেকে সর্বশেষ আর্থিক সংখ্যা দেখায় যে সংস্থাটি তৈরি করেছে$125.6 বিলিয়ন 2020 (Amazon, 2021) এর চতুর্থ ত্রৈমাসিকে বিক্রয় রাজস্ব। এটি একটি চিত্তাকর্ষক 44% বছর-থেকে বছর বৃদ্ধি চিহ্নিত করে।

আমাজনের 2020 সালের Q4 রাজস্বের মধ্যে, নেট আয় $7.2 বিলিয়ন গঠন করে, যা আগের বছরের পরিসংখ্যানের দ্বিগুণেরও বেশি।

অ্যামাজনের বিক্রির সিংহভাগ উত্তর আমেরিকা থেকে আসা অব্যাহত রয়েছে। এই অঞ্চল থেকে মোট $75.3 বিলিয়ন (একটি 40% বার্ষিক বৃদ্ধি), আন্তর্জাতিক বিক্রয় থেকে কোম্পানির $37.5 বিলিয়ন বিক্রির তুলনায়।

সামনের দিকে তাকিয়ে, কোম্পানিটি 2021 সালের প্রথম ত্রৈমাসিকের জন্য বিক্রয় বৃদ্ধির অনুমান করছে। এটি 33% এবং 40% এর মধ্যে একটি বছর ধরে বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে $100 বিলিয়ন থেকে $106 বিলিয়ন নেট বিক্রয়ের মধ্যে।


5. সর্বাধিক জনপ্রিয় আমাজন পণ্য বিভাগ



সমস্ত পণ্য বিভাগের মধ্যে, বাড়ি এবং রান্নাঘর হল বর্তমানে Amazon-এ বিক্রি করা ব্যবসার জন্য সবচেয়ে জনপ্রিয় পণ্য বিভাগ।প্রায় এক-তৃতীয়াংশ Amazon-এর সমস্ত ছোট এবং মাঝারি আকারের ব্যবসার (32%) এই বিষয়শ্রেণীতে পণ্য তালিকাভুক্ত করেছে (জঙ্গল স্কাউট, 2022)।

দ্বিতীয়-সবচেয়ে জনপ্রিয় বিভাগ হল সৌন্দর্য এবং ব্যক্তিগত যত্ন। এই বিভাগের পণ্যগুলি Amazon-এ SMB ব্যবসার 23% দ্বারা বিক্রি হয়৷

অ্যামাজন ক্রমাগত প্ল্যাটফর্মে তার পণ্য এবং বিভাগ কভারেজ বাড়ানোর জন্য কাজ করছে। এর মানে হল যে এটি নতুন ধরণের গ্রাহকদের এবং বিভিন্ন বিভিন্ন কুলুঙ্গি আকর্ষণ করার জন্যও বাড়ছে।

Amazon দ্বারা অফার করা পণ্যগুলির বিভিন্ন পরিসর হল এর মূল শক্তিগুলির মধ্যে একটি যা এটিকে তার প্রতিযোগীদের থেকে আলাদা করে এবং একই স্তরের সাফল্য অর্জনে অন্যান্য অনেক কোম্পানি কেন অসুবিধার সম্মুখীন হয়।

এর বিভাগগুলি প্রসারিত করার অর্থ হল এটি নতুন শ্রোতাদের কাছে অ্যাক্সেসযোগ্য হয়ে উঠছে এবং ক্রমাগত তার প্রসারিত হচ্ছেলক্ষ্য বাজার যতটা সম্ভব মানুষের কাছে পৌঁছানোর জন্য। আমাজন মানের মান বজায় রাখার সময় এই সব করে, যা বিশ্বাস তৈরি করে।


6. সবচেয়ে গুরুত্বপূর্ণ ফ্যাক্টরগুলি অ্যামাজনে ক্রয়ের সিদ্ধান্তকে চালিত করে৷




এটা স্পষ্ট যে ভোক্তারা অ্যামাজনে কেনাকাটা করতে পছন্দ করে। কিন্তু ইকমার্স প্ল্যাটফর্মে ব্রাউজ করার সময় তাদের ক্রয়ের সিদ্ধান্তগুলিকে চালিত করে কি?

সমীক্ষার ফলাফল দেখায় যে দাম হল আমাজনে কেনাকাটার নেতৃস্থানীয় ফ্যাক্টর, সঙ্গে82% Amazon ক্রেতারা এটিকে একটি গুরুত্বপূর্ণ কেনাকাটার বিবেচনা হিসাবে তালিকাভুক্ত করেছেন (Statista, 2019)।

এটি কম শিপিং খরচ এবং ইতিবাচক পণ্য পর্যালোচনা দ্বারা অনুসরণ করা হয়, যা যথাক্রমে 70% এবং 57% অ্যামাজন ক্রেতাদের দ্বারা মূল কারণ হিসাবে বিবেচিত হয়৷

তাদের মধ্যে অনেকেই অফার করা নমনীয়তা উপভোগ করেপণ্য ফেরত এবং দ্রুত কেনাকাটার সময় যা অ্যামাজন অফার করে। সমস্ত অ্যামাজন ক্রেতাদের অর্ধেকের কম বলে যে আমাজনে অনলাইন কেনাকাটা করার সময় এইগুলি সম্পর্কে চিন্তা করা গুরুত্বপূর্ণ বিষয়।

যদিও Amazon-এর প্রাইম প্রোগ্রাম ক্রমবর্ধমান, পণ্যগুলির মধ্যে সিদ্ধান্ত নিচ্ছেন এমন ক্রেতাদের জন্য এটি একটি ডিল-ব্রেকার হওয়া থেকে দূরে, তাদের মধ্যে মাত্র এক-তৃতীয়াংশেরও বেশি (35%) বলেছেন যে প্রাইম যোগ্যতা তাদের বিবেচনা করা একটি মূল বিষয়।


7. ডিভাইস দ্বারা অ্যামাজন ব্যবহার



যদিও প্রযুক্তি বিশ্ব ক্রমবর্ধমানভাবে মোবাইল-প্রথম হওয়ার জন্য খাপ খাইয়ে নিচ্ছে, তবুও আমাজন ব্যবহারকারী অনলাইন ক্রেতারা কেনাকাটা করার সময় মোবাইলের চেয়ে ডেস্কটপ পছন্দ করে।আমাজন ক্রেতাদের 67% তাদের ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করে কেনাকাটা করতে পছন্দ করে (CPC Strategy, 2018)। তুলনায়, 24% ক্রেতা মোবাইল ডিভাইস ব্যবহার করে কেনাকাটা করতে পছন্দ করেন। এই পরিসংখ্যানটি অ্যামাজনে কেনাকাটা করার সময় মার্কিন যুক্তরাষ্ট্রের অনলাইন ক্রেতাদের দ্বারা ব্যবহৃত ডিভাইসগুলির ধরন দেখায়৷ অ্যামাজন ইকো (ভয়েস-সক্ষম ডিভাইস) এর ব্যবহারের হার সর্বনিম্ন রিপোর্ট করা হয়েছে। কিন্তু কেন এমন হল তা নিয়ে আসল প্রশ্ন থেকে যায়। এবং এই অ্যামাজন স্ট্যাটাস অনলাইন কেনাকাটার ভবিষ্যত সম্পর্কে আমাদের কী বলতে পারে?

শুরুতে, বিভিন্ন বয়সের ক্ষেত্রে ডিভাইস পছন্দের মধ্যে পার্থক্য রয়েছে। 35 বছর বা তার কম বয়সীদের মোবাইল ডিভাইসের জন্য স্পষ্ট পছন্দ রয়েছে, যেখানে 55 এবং তার বেশি বয়সী অনলাইন ক্রেতারা ডেস্কটপ বা ল্যাপটপ ডিভাইস ব্যবহার করতে পছন্দ করেন। এখানে আরেকটি বিষয় লক্ষণীয় যে এই পরিসংখ্যানটি ক্রয় কর্মের উপর ভিত্তি করে ডিভাইসের ব্যবহার নির্দেশ করে। এটি প্রথমে একটি লক্ষণীয় পার্থক্য বলে মনে হতে পারে না, তবে অন্যান্য গবেষণায় দেখা গেছে যে ক্রেতাদের এটি হওয়ার সম্ভাবনা বেশিব্রাউজ মোবাইলে এবংকেনা ডেস্কটপে। সুতরাং, যখন অনলাইন কেনাকাটার ভবিষ্যতের কথা আসে, তখন মোবাইল অ্যামাজনের ক্রেতার যাত্রায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হয়ে থাকবে, ক্রেতাদের ব্রাউজ থেকে কেনার পর্যায়ে মসৃণভাবে স্থানান্তর করতে সহায়তা করবে। উপরন্তু,এআর-এ বর্তমান বিনিয়োগ(অগমেন্টেড রিয়েলিটি) এবং অ্যাপ আপডেটগুলি যা দ্রুত কেনাকাটার দিকে পরিচালিত হয় (যেমন সোয়াইপ-টু-বাই) হল অনলাইন ক্রেতাদের জন্য স্বাচ্ছন্দ্যের দিকে ইঙ্গিত ৷


8. প্রতি মিনিটে অ্যামাজনে বিক্রি হওয়া আইটেমের সংখ্যা




সারা বিশ্ব থেকে লক্ষ লক্ষ SMBs (ছোট- এবং মাঝারি আকারের ব্যবসা) Amazon-এর সাথে কাজ করছে। এবং এই পরবর্তী পরিসংখ্যান আমাদের দেখায় কেন. গড়ে, মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত এসএমবি বেশি বিক্রি হয়প্রতি মিনিটে 4,000টিরও বেশি আইটেম (Amazon, 2019)। এটি লক্ষ্য করা আকর্ষণীয় যে বিশ্বব্যাপী অ্যামাজনের স্টোরগুলিতে বিক্রি হওয়া আইটেমের অর্ধেকেরও বেশি এসএমবি থেকে। অ্যামাজনের সাথে কাজ করে এসএমবিগুলি যে সাফল্য অর্জন করছে তার এটি মাত্র একটি পরিমাপ।

এটা বলা নিরাপদ যে অ্যামাজন এসএমবিগুলির বিকাশের জন্য একটি বিশাল সুযোগ অফার করে। অ্যামাজনের স্টোরের মাধ্যমে বিক্রি করা SMBগুলি বিশ্বব্যাপী আনুমানিক 1.6 মিলিয়ন চাকরি তৈরি করেছে। অ্যামাজন স্টোরগুলিতে এসএমবিগুলিকে উত্সাহিত করতে এবং সাহায্য করার জন্য, অ্যামাজন বিক্রেতাদের শিক্ষিত করার জন্য বিভিন্ন ইভেন্টের আয়োজন করে। এর মধ্যে রয়েছে ইউরোপ জুড়ে অ্যামাজন একাডেমি ইভেন্ট, বিশেষত FBA পরিষেবা ব্যবহার করে ব্যবসার জন্য বুস্ট সম্মেলন এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে নতুন সেলিং পার্টনার সামিট। নতুন সেলিং পার্টনার সামিট হল ছয়টি কনফারেন্সের একটি সিরিজ যা বিক্রেতাদের Amazon-এর স্টোরগুলিতে তাদের ব্যবসা বাড়াতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে।


9. অ্যামাজনে বিক্রেতার সংখ্যা



এক হিসাবেবিশ্বব্যাপী শীর্ষ অনলাইন মার্কেটপ্লেস মোট পণ্যদ্রব্যের মূল্যের পরিপ্রেক্ষিতে, এতে অবাক হওয়ার কিছু নেই যে ব্যবসাগুলি বিক্রি করার জন্য অ্যামাজনে ছুটে আসছে। অনুযায়ী কসাম্প্রতিক রিপোর্ট Amazon দ্বারা, প্রায় দুই মিলিয়ন ছোট এবং মাঝারি আকারের ব্যবসাগুলি তার প্ল্যাটফর্মে কাজ করে (Amazon, 2021)। এটিকে এমন ব্যবসা হিসাবে সংজ্ঞায়িত করা হয় যেগুলির 1,000 টির কম কর্মচারী এবং বার্ষিক আয় $1 বিলিয়ন পর্যন্ত।

অ্যামাজনে বিক্রি করা ছোট ব্যবসার সংখ্যা বাড়ছে। প্রকৃতপক্ষে, একই প্রতিবেদনে বলা হয়েছে যে অ্যামাজনে বিক্রি হওয়া বেশিরভাগ পণ্যই ছোট এবং মাঝারি আকারের ব্যবসার। অ্যামাজন বিক্রেতাদের জন্যও বিক্রি বেড়েছে। সেপ্টেম্বর 2020 থেকে আগস্ট 2021 পর্যন্ত, Amazon-এ গড় মার্কিন বিক্রেতা $200,000 বিক্রি নিয়ে এসেছে। এটি আগের 12-মাসের সময়কালে অর্জিত $175,000 থেকে 14.3% বেশি৷

অ্যামাজন সক্রিয়ভাবে তার প্ল্যাটফর্মে যোগদানের জন্য আরও বিক্রেতাদের আকৃষ্ট করার চেষ্টা করছে এবং এটি ব্যবসার জন্য প্রচুর পরিমাণে সংস্থান দ্বারা প্রমাণিত। শেষ গণনায়, ব্র্যান্ডের জন্য 3,000 টির বেশি বিক্রেতা কোর্স উপলব্ধ রয়েছে।


10. ক্রেতারা অনুপ্রেরণার জন্য অ্যামাজনে যান



সর্বশেষ অ্যামাজন পরিসংখ্যান দেখায় যে শুধুমাত্র ব্যবসাগুলিই জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেসের দিকে ঝুঁকছে না। একটি সমীক্ষার ফলাফল তা দেখায় -অর্ধেকেরও বেশি ভোক্তাদের মধ্যে আমাজনে তাদের ক্রেতার যাত্রা শুরু করে (Feedvisor, 2022)।

বোঝা - গ্রাহকের ভ্রমণ মানচিত্র - অনলাইন ব্র্যান্ড এবং খুচরা বিক্রেতাদের সেই অনুযায়ী তাদের কৌশল বিকাশে সহায়তা করে। যদি অনলাইন খুচরা বিক্রেতারা জানেন যে একটি বড় অংশ অনুপ্রেরণার জন্য অনলাইনে যাচ্ছেন যখন তাদের এখনও ক্রয়ের জন্য একটি নির্দিষ্ট পণ্য মনে নেই, তবে তাদের ক্রেতাদের প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে।

আমাজন অনলাইন ক্রেতাদের জন্য একটি অত্যন্ত জনপ্রিয় প্রথম টাচপয়েন্ট হিসেবে রয়ে গেছে, যা ক্রয়ের জন্য কোনো পণ্যের কথা মাথায় রাখবে না। এটি ক্রেতাদের জন্য যাওয়ার জায়গা এবং এমনকি Google এর থেকেও এগিয়ে রয়েছে, -   বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন-21% ক্রেতারা বলে যে তারা Google-এ তাদের ক্রেতার যাত্রা শুরু করে।

প্রতি চারজনের মধ্যে প্রায় তিনজন (72%) ক্রেতারাও Amazon-এ পণ্যের পর্যালোচনা চেক করতে বেছে নেন। তুলনায়, 32% বলে যে তারা গুগলে তা করে। মধ্যে গ্রাহক পর্যালোচনা র্যাঙ্কিং সঙ্গেশীর্ষ কারণ মানুষ অনলাইন কেনাকাটা, এই পরিসংখ্যান অবশ্যই সম্ভাব্য ক্রেতাদের আকৃষ্ট করার জন্য Amazon-এর দক্ষতাকে হাইলাইট করে।


উপসংহার

এই অ্যামাজন পরিসংখ্যানগুলি দেখে নেওয়ার পরে, এটি বলা নিরাপদ যে অ্যামাজন এখানে থাকার জন্য রয়েছে। এটি এমন একটি প্ল্যাটফর্ম যা প্রতিটি শিল্পের বিক্রেতাদের জন্য সুযোগে পূর্ণ। আগামী বছরগুলিতে অ্যামাজন মার্কেটপ্লেসে আপনার উপস্থিতি সর্বাধিক করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির জন্য প্ল্যাটফর্মের একটি বিস্তৃত বোঝার বিকাশ করতে এই অ্যামাজন পরিসংখ্যানগুলি নিন।


সারাংশ: অ্যামাজন পরিসংখ্যান 2024

  1. Amazon-এর অ্যাপ হল মার্কিন যুক্তরাষ্ট্রে দ্বিতীয় জনপ্রিয় শপিং অ্যাপ, প্রতি মাসে 98 মিলিয়ন ব্যবহারকারী ব্যবহার করে (Statista, 2021)।

  2. গ্রাহকরা আমাজনকে বিশ্বাস করেন। 87% ক্রেতা সম্মত হন যে তারা অন্যান্য ইকমার্স সাইটের তুলনায় Amazon থেকে পণ্য কেনার সম্ভাবনা বেশি (Feedvisor, 2022)।

  3. মার্কিন যুক্তরাষ্ট্রে 168 মিলিয়ন অ্যামাজন প্রাইম গ্রাহক রয়েছে (CIRP Amazon, 2022)।

  4. অ্যামাজন 2020 (Amazon, 2021) এর চতুর্থ ত্রৈমাসিকে $125.6 বিলিয়ন বিক্রয় রাজস্ব এনেছে।

  5. Amazon-এর প্রায় এক-তৃতীয়াংশ SMB ব্যবসা বাড়ি এবং রান্নাঘরের শ্রেণীতে পণ্য বিক্রি করে, যা এটিকে মার্কেটপ্লেসে সবচেয়ে জনপ্রিয় শ্রেণীতে পরিণত করে (জঙ্গল স্কাউট, 2022)।

  6. Amazon ক্রেতাদের 82% বলেছেন যে প্ল্যাটফর্মে কেনাকাটা করার সময় মূল্য বিবেচনা করা একটি গুরুত্বপূর্ণ বিষয় (Statista, 2019)।

  7. Amazon ক্রেতাদের 67% তাদের ডেস্কটপ কম্পিউটার বা ল্যাপটপ (CPC Strategy, 2018) ব্যবহার করে কেনাকাটা করতে পছন্দ করে।

  8. গড়ে, মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত ছোট- এবং মাঝারি আকারের ব্যবসা (এসএমবি) প্রতি মিনিটে 4,000-এর বেশি আইটেম বিক্রি করে (Amazon, 2019)।

  9. বিশ্বব্যাপী প্রায় 2 মিলিয়ন ছোট এবং মাঝারি ব্যবসা অ্যামাজনে বিক্রি করছে (Amazon, 2021)।

  10. 56% ভোক্তা Amazon-এ তাদের ক্রেতার যাত্রা শুরু করে (Feedvisor, 2022)।



Post a Comment

নবীনতর পূর্বতন